জন্ম ও মৃত্যু নিবন্ধনের সেবা প্রদান প্রতিশ্রুতি (বিস্তারিত... )
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়
জন্ম ও মৃত্যু নিবন্ধন
স্থানীয় সরকার বিভাগ
পরিবহন পুল ভবন (৯ম তলা)
সচিবালয় লিংক রোড, ঢাকা-১০০০।
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন ও মিশন
ভিশনঃ জন্ম ও মৃত্যু নিবন্ধনের মাধ্যমে দেশের সকল নাগরিকের আইনগত পরিচিতি নিশ্চিতকরণ।
মিশনঃ অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমকে শক্তিশালীকরণের মাধ্যমে সকল নাগরিকের শুদ্ধ ডাটাবেইজ তৈরীতে সহায়তা করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অংশগ্রহণ।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
(১) | (২) | (৩) | (৪) | (৫) | (৬) | (৭) |
১ |
জন্ম সনদ বাতিল (একাধিক নিবন্ধনের প্রেক্ষিতে) |
|
জমনি ফরম-৮ অনলাইনে পূরণ/ প্রিন্টের মাধ্যমে পূরণ ।
প্রাপ্তি স্থানঃ www.orgbdr.gov.bd |
বিনামূল্যে |
০৬( ছয় ) কার্যদিবস |
ফাহমিদা শিরিন, প্রোগ্রামার, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন, স্থানীয় সরকার বিভাগ। ফোন- ৯৫৮৫৮৮৩ (Ext- ১০৪), ০১৭৬৮৩৪৬৩৭৪ ই-মেইলঃ programmer_rg@lgd.gov.bd |
২ |
জন্ম নিবন্ধন সনদ পুনঃ ইস্যু |
|
রেজিস্ট্রার জেনারেল বরাবর সাদা কাগজে আবেদন। |
বিনামূল্যে |
০৩ (তিন) কার্যদিবস |
ফাহমিদা শিরিন, প্রোগ্রামার, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন, স্থানীয় সরকার বিভাগ। ফোন- ৯৫৮৫৮৮৩ (Ext- ১০৪), ০১৭৬৮৩৪৬৩৭৪ ই-মেইলঃ programmer_rg@lgd.gov.bd |
৩ |
মৃত্যু নিবন্ধন সনদের প্রত্যয়ন (৩ জুলাই ২০০৬ এর পূর্বে মৃত ব্যক্তির ক্ষেত্রে প্রযোজ্য) |
|
রেজিস্ট্রার জেনারেল বরাবর সাদা কাগজে আবেদন। |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস |
ফাহমিদা শিরিন, প্রোগ্রামার, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন, স্থানীয় সরকার বিভাগ। ফোন- ৯৫৮৫৮৮৩ (Ext- ১০৪), ০১৭৬৮৩৪৬৩৭৪ ই-মেইলঃ programmer_rg@lgd.gov.bd |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা
ক্রমিক নং |
সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
(১) | (২) | (৩) | (৪) | (৫) | (৬) | (৭) |
১ |
জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য যাচাই |
জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য যাচাই এর জন্য নিম্ন লিখিত ভাবে সেবা প্রদান করা হয়- ১। সরকারী প্রতিষ্ঠান / প্রতিষ্ঠান / দূতাবাস হতে প্রাপ্ত পত্রের ( রেজিস্ট্রার জেনারেল বরাবর করা হবে) প্রেক্ষিতে জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য যাচাই করা হয়। ২। জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য অনলাইন ভুক্ত থাকলে যাচাই করে দ্রুত পত্র/ইমেইলের মাধ্যমে জানানো হয়। ৩। কিন্তু জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য অনলাইন ভুক্ত না থাকলে যাচাই করার জন্য সংশ্লিষ্ট উপ-পরিচালক/উপজেলা নির্বাহী অফিসার এর মাধ্যমে সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ে যোগাযোগ করা হয়। ৪। উক্ত জন্ম ও মৃত্যু নিবন্ধনের সত্যতা সংক্রান্ত পত্র সহ রেজিঃ বই এর কপি সংযুক্ত হিসেবে সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয় হতে পাওয়ার পরই প্রদান করা হয়। (ম্যানুয়াল তথ্য যাচাই এর জন্য সেবা প্রদান সময় সাপেক্ষ ) |
১। অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধনের তথ্য যাচাই এর জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধনের ওয়েবসাইট www.orgbdr.gov.bd এর verify birth certificate, Tab এর মাধ্যমে খুব সহজে যাচাই করা যায়, যা সবার জন্য উন্মুক্ত।
২। ম্যানুয়াল তথ্য যাচাই এর জন্য সেবা প্রদানের ক্ষেত্রে রেজিস্ট্রার জেনারেল কার্যালয় হতে সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ে যোগাযোগ করা হয়।
প্রাপ্তি স্থানঃ www.orgbdr.gov.bd |
বিনামূল্যে |
৩০ (ত্রিশ) কার্যদিবস |
ফাহমিদা শিরিন, প্রোগ্রামার, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন, স্থানীয় সরকার বিভাগ। ফোন- ৯৫৮৫৮৮৩ (Ext- ১০৪), ০১৭৬৮৩৪৬৩৭৪ ই-মেইলঃ programmer_rg@lgd.gov.bd |
২ |
জন্ম সনদ বাতিল (একাধিক নিবন্ধনের প্রেক্ষিতে) |
|
জমনি ফরম-৮ অনলাইনে পূরণ/ প্রিন্টের মাধ্যমে পূরণ । প্রাপ্তি স্থানঃ www.orgbdr.gov.bd |
বিনা ফিসে
|
০৬ ( ছয় ) কার্যদিবস |
ফাহমিদা শিরিন, প্রোগ্রামার, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন, স্থানীয় সরকার বিভাগ। ফোন- ৯৫৮৫৮৮৩ (Ext- ১০৪), ০১৭৬৮৩৪৬৩৭৪ ই-মেইলঃ programmer_rg@lgd.gov.bd |
২.৩) অভ্যন্তরীন সেবা
ক্রমিক নং |
সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ই-মেইল) |
(১) | (২) | (৩) | (৪) | (৫) | (৬) | (৭) |
১ |
শ্রান্তি বিনোদন ছুটি |
ছুটি বিধিমালা অনুযায়ী আবেদনকারী হতে প্রাপ্ত ছুটির আবেদনের (যথাযথ কর্তৃপক্ষের সুপারিশক্রমে) প্রেক্ষিতে যাচিত ছুটি অনুমোদন। |
১. নির্ধারিত ফরমে আবেদন। ২. ছুটি গ্রহণের কারণ সংশ্লিষ্ট কাগজপত্র ৩. ছুটি প্রাপ্যতার প্রতিবেদন
প্রাপ্তিস্থান: www.orgbdr.gov.bd |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
মোঃ ফরহাদ হোসেন সহকারী রেজিস্ট্রার জেনারেল ফোনঃ ৯৫৮৫৮৮৩ , ০১৭০৫৩২৯১০৫ ই-মেইলঃ bdrinfo@lgd.gov.bd
|
২ |
অর্জিত ছুটি |
ছুটি বিধিমালা অনুযায়ী আবেদনকারী হতে প্রাপ্ত ছুটির আবেদনের (যথাযথ কর্তৃপক্ষের সুপারিশক্রমে) প্রেক্ষিতে যাচিত ছুটি অনুমোদন। |
১. নির্ধারিত ফরমে আবেদন। ২. ছুটি গ্রহণের কারণ সংশ্লিষ্ট কাগজপত্র ৩. ছুটি প্রাপ্যতার প্রতিবেদন
প্রাপ্তিস্থান: www.orgbdr.gov.bd |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
মোঃ ফরহাদ হোসেন সহকারী রেজিস্ট্রার জেনারেল ফোনঃ ৯৫৮৫৮৮৩ , ০১৭০৫৩২৯১০৫ ই-মেইলঃ bdrinfo@lgd.gov.bd
|
৩ |
মাতৃত্ব কালীন ছুটি |
ছুটি বিধিমালা অনুযায়ী আবেদনকারী হতে প্রাপ্ত ছুটির আবেদনের (যথাযথ কর্তৃপক্ষের সুপারিশক্রমে) প্রেক্ষিতে যাচিত ছুটি অনুমোদন। |
১. নির্ধারিত ফরমে আবেদন। ২. ছুটি গ্রহণের কারণ সংশ্লিষ্ট কাগজপত্র ৩. ছুটি প্রাপ্যতার প্রতিবেদন
প্রাপ্তিস্থান: www.orgbdr.gov.bd |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
মোঃ ফরহাদ হোসেন সহকারী রেজিস্ট্রার জেনারেল ফোনঃ ৯৫৮৫৮৮৩ , ০১৭০৫৩২৯১০৫ ই-মেইলঃ bdrinfo@lgd.gov.bd
|
৪ |
অসাধারণ ছুটি |
ছুটি বিধিমালা অনুযায়ী আবেদনকারী হতে প্রাপ্ত ছুটির আবেদনের (যথাযথ কর্তৃপক্ষের সুপারিশক্রমে) প্রেক্ষিতে যাচিত ছুটি অনুমোদন। |
১. নির্ধারিত ফরমে আবেদন। ২. ছুটি গ্রহণের কারণ সংশ্লিষ্ট কাগজপত্র ৩. ছুটি প্রাপ্যতার প্রতিবেদন
প্রাপ্তিস্থান: www.orgbdr.gov.bd |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
মোঃ ফরহাদ হোসেন সহকারী রেজিস্ট্রার জেনারেল ফোনঃ ৯৫৮৫৮৮৩ , ০১৭০৫৩২৯১০৫ ই-মেইলঃ bdrinfo@lgd.gov.bd
|
৫ |
চিকিৎসা ছুটি |
ছুটি বিধিমালা অনুযায়ী আবেদনকারী হতে প্রাপ্ত ছুটির আবেদনের (যথাযথ কর্তৃপক্ষের সুপারিশক্রমে) প্রেক্ষিতে যাচিত ছুটি অনুমোদন। |
১. নির্ধারিত ফরমে আবেদন। ২. ছুটি গ্রহণের কারণ সংশ্লিষ্ট কাগজপত্র ৩. ছুটি প্রাপ্যতার প্রতিবেদন
প্রাপ্তিস্থান: www.orgbdr.gov.bd |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
মোঃ ফরহাদ হোসেন সহকারী রেজিস্ট্রার জেনারেল ফোনঃ ৯৫৮৫৮৮৩ , ০১৭০৫৩২৯১০৫ ই-মেইলঃ bdrinfo@lgd.gov.bd
|
৬ |
অগ্রীম ছুটি |
ছুটি বিধিমালা অনুযায়ী আবেদনকারী হতে প্রাপ্ত ছুটির আবেদনের (যথাযথ কর্তৃপক্ষের সুপারিশক্রমে) প্রেক্ষিতে যাচিত ছুটি অনুমোদন। |
১. নির্ধারিত ফরমে আবেদন। ২. ছুটি গ্রহণের কারণ সংশ্লিষ্ট কাগজপত্র ৩. ছুটি প্রাপ্যতার প্রতিবেদন
প্রাপ্তিস্থান: www.orgbdr.gov.bd |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
মোঃ ফরহাদ হোসেন সহকারী রেজিস্ট্রার জেনারেল ফোনঃ ৯৫৮৫৮৮৩ , ০১৭০৫৩২৯১০৫ ই-মেইলঃ bdrinfo@lgd.gov.bd
|
৭ |
শিক্ষা ছুটি |
ছুটি বিধিমালা অনুযায়ী আবেদনকারী হতে প্রাপ্ত ছুটির আবেদনের (যথাযথ কর্তৃপক্ষের সুপারিশক্রমে) প্রেক্ষিতে যাচিত ছুটি অনুমোদন। |
১. নির্ধারিত ফরমে আবেদন। ২. ছুটি গ্রহণের কারণ সংশ্লিষ্ট কাগজপত্র ৩. ছুটি প্রাপ্যতার প্রতিবেদন
প্রাপ্তিস্থান:www.orgbdr.gov.bd |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
মোঃ ফরহাদ হোসেন সহকারী রেজিস্ট্রার জেনারেল ফোনঃ ৯৫৮৫৮৮৩ , ০১৭০৫৩২৯১০৫ ই-মেইলঃ bdrinfo@lgd.gov.bd
|
৮ |
ক) বহিঃ বাংলাদেশ (অর্জিত/শিক্ষা) ছুটি মঞ্জুর খ) লিয়েন মঞ্জুর/লিয়েন বর্ধিতকরণ মঞ্জুর |
নির্ধারিত ছুটি বিধিমালা ১৯৫৯ অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে নিষ্পত্তি করে (সময়ে সময়ে জারিকৃত বিদেশ ভ্রমণের অনুযমতি সংক্রান্ত আনুষঙ্গিক নির্দেশনা এবং লিয়েন সংক্রান্ত নীতিমালা অনুসরণে) সরকারি আদেশ জারি। |
১. সাদা কাগজে আবেদন ২. নির্ধারিত ফর্ম (বাংলাদেশ ফরম নম্বর ২৩৯৫) ৩. প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা কর্তৃক প্রদত্ত ছুটি প্রাপ্যতার প্রতিবেদন গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে) ৪. ছুটি প্রাপ্যতার প্রত্যয়নপত্র (নন গেজেটেড কর্র্মচারীদের ক্ষেত্রে) ৫. অফার লেটার ৬. লিয়েন শেষে দেশে ফিরে আসার অঙ্গীকারনামা প্রাপ্তিস্থানঃ হিসাব শাখা, স্থানীয় সরকার বিভাগ। |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস |
মোঃ ফরহাদ হোসেন সহকারী রেজিস্ট্রার জেনারেল ফোনঃ ৯৫৮৫৮৮৩ , ০১৭০৫৩২৯১০৫ ই-মেইলঃ bdrinfo@lgd.gov.bd
|
৯ |
বার্ষিক বেতন বৃদ্ধি/ সিলেকশন গ্রেড/ টাইমস্কেল প্রদান |
নির্ধারিত ছুটি বিধিমালা ১৯৫৯ অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদক্রমে নিষ্পত্তি করে (সময়ে সময়ে জারিকৃত বিদেশ ভ্রমণের অনুযমতি সংক্রান্ত আনুষাঙ্গিক নির্দেশনা এবং লিয়েন সংক্রান্ত নীতিমালা অনুসরণে) সরকারি আদেশ জারি। |
১. সাদা কাগজে আবেদনপত্র ২. হালনাগাদ বার্ষিক গোপনীয় প্রতিবেদন |
বিনামূল্যে |
|
মোঃ ফরহাদ হোসেন সহকারী রেজিস্ট্রার জেনারেল ফোনঃ ৯৫৮৫৮৮৩ , ০১৭০৫৩২৯১০৫ ই-মেইলঃ bdrinfo@lgd.gov.bd
|
১০ |
পেনশন/ আনুতোষিক মঞ্জুর |
১) ক. সেবা প্রাপ্তির জন্য সরকারি বিধিমালার আলোকে সংশ্লিষ্ট কাগজ-পত্রাদি সেবা গ্রহিতা যথাযথ কর্তৃপক্ষের সুপারিশসহ কার্যালয়ে দাখিল করবেন। খ. সেবা গ্রহণের প্রস্তাব প্রাপ্তির পর শৃংখলা শাখার মতামত গ্রহণ। গ. শৃংখলা শাখার মতামত প্রাপ্তির পর চুড়ান্ত অনুমোদন। ২) ক. সেবা গ্রহিতা ডিডিও হিসাবে দায়িত্ব পালন করে থাকলে বৈদেশিক সাহায্যপুষ্ট অডিট অধিদপ্তর (ফাপাড) বিষয়ে ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট এন্ড অডিট ইউনিট-এর মতামত গ্রহণ। |
ক. প্রয়োজনীয় কাগজপত্রঃ ১. পেনশন ফরম ২. আবেদনকারীর ছবি ৩. নমুনা স্বাক্ষর ও হাতের পাঁচ আঙ্গুলের ছাপ ৪. অবসর গ্রহণের আদেশ ৫. না দাবী ছাড়পত্র ৬. ইএলপিসি (মুলকপি সহ) ৭. অঙ্গিকার নামা ৮. জীবন বৃত্তান্ত ৯. চাকুরী বিবরণী (মুলকপি সহ) ১০. অডিট ছাড়পত্র ১১. উত্তরাধিকার ঘোষণা পত্র ১২. দায়িত্ব হস্তান্তর খ. প্রাপ্তিস্থানঃ উক্ত কাগজপত্রাদি সেবা গ্রহীতা নিজ কর্তৃক এবং কর্মস্থল হতে সংগ্রহ করতে পারবেন। |
বিনামূল্যে |
১৫ (পনের) কার্যদিবস |
এ, কে, এম, মাসুদুর রহমান ডেপুটি রেজিস্ট্রার জেনারেল (যুগ্ম সচিব) ফোনঃ ৯৫৮৫৮৮৩৪, ০১৭২৭২৩১৬৩৮ ই-মেইলঃ drg@lgd.gov.bd ওয়েবসাইটঃ |
১১ |
লাম্পগ্র্যান্ট, অবসর ও পিআরএল |
আবেদন পর্যালোচনাপূর্বক লাম্পগ্র্যান্ট, অবসর ও পিআরএল মঞ্জুর |
১. আবেদন ২. ছুটির প্রাপ্যতা
প্রাপ্তিস্থান: |
বিনামূল্যে |
১৫ (পনের) কার্যদিবস |
এ, কে, এম, মাসুদুর রহমান ডেপুটি রেজিস্ট্রার জেনারেল (যুগ্ম সচিব) ফোনঃ ৯৫৮৫৮৮৩৪, ০১৭২৭২৩১৬৩৮ ই-মেইলঃ drg@lgd.gov.bd ওয়েবসাইটঃ |
১২ |
সাধারণ ভবিষ্য তহবিল হতে অগ্রিম মঞ্জুর |
নির্ধারিত ফরমে সাধারণ ভবিষ্য তহবিলে সর্বশেষ জমাকৃত অর্থের হিসাব বিবরণীসহ আবেদনের ভিত্তিতে অগ্রিম মঞ্জুর |
১. নির্ধারিত ফরমে আবেদন ২. সাধারণ ভবিষ্য তহবিলে সর্বশেষ জমাকৃত অর্থের হিসাব বিবরণীর মূল কপি
প্রাপ্তিস্থান: |
বিনামূল্যে |
১৫ (পনের) কার্যদিবস |
এ, কে, এম, মাসুদুর রহমান ডেপুটি রেজিস্ট্রার জেনারেল (যুগ্ম সচিব) ফোনঃ ৯৫৮৫৮৮৩৪, ০১৭২৭২৩১৬৩৮ ই-মেইলঃ drg@lgd.gov.bd ওয়েবসাইটঃ |
১৩ |
গৃহ নির্মাণ, গৃহ মেরামত, মোটরগাড়ী, মোটরসাইকেল ও কম্পিউটার |
ক. দাখিলকৃত বিভিন্ন প্রকার অগ্রিম গ্রহনের আবেদনপত্র গ্রহণ। খ. প্রাপ্ত আবেদন যাচাই বাছাই গ. নির্ধারিত কমিটির সভার সুপারিশসহ কার্যবিবরণী যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন। ঘ. বিভিন্ন প্রকার সরকারী আদেশ জারি। |
ক. প্রয়োজনীয় কাগজপত্রঃ ১। নিয়োগ পত্রের কপি ২। অফিস কর্তিপক্ষের প্রত্যায়ন ৩। ব্যাংক statement ৪। আনুষঙ্গিক তথ্যাদি
খ. প্রাপ্তিস্থানঃ রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন |
৩০০/- (তিনশত) টাকার নন জুডিশিয়াল ষ্ট্যাম্প (গৃহ মেরামত বাদে অন্যান্য সকল অগ্রিমের ক্ষেত্রে) |
৬০ কার্যদিবস |
এ, কে, এম, মাসুদুর রহমান ডেপুটি রেজিস্ট্রার জেনারেল (যুগ্ম সচিব) ফোনঃ ৯৫৮৫৮৮৩৪, ০১৭২৭২৩১৬৩৮ ই-মেইলঃ drg@lgd.gov.bd ওয়েবসাইটঃ |
২.৪) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা
আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহের সিটিজেন চার্টার লিঙ্ক আকারে যুক্ত করতে হবে।
৩) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
এ, কে, এম, মাসুদুর রহমান ডেপুটি রেজিস্ট্রার জেনারেল (যুগ্ম সচিব) ফোনঃ ৯৫৮৫৮৮৩৪, ০১৭২৭২৩১৬৩৮ ই-মেইলঃ drg@lgd.gov.bd ওয়েবসাইটঃ www.orgbdr.gov.bd |
৩০ কার্যদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নির্দিষ্ট সময়ের মধ্যে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
মোঃ আব্দুর রউফ যুগ্ম সচিব (পলিসি সাপোর্ট) স্থানীয় সরকার বিভাগ ফোনঃ ৯৫৫৮২৯ ওয়েবসাইটঃ www.lgd.gov.bd |
২০ কার্যদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক)
|
অভিযোগ গ্রহণ কেন্দ্রঃ সচিব সমন্বয় ও সংস্কার , মন্ত্রীপরিষদ বিভাগ , বাংলাদেশ সচিবালয়, ঢাকা ফোনঃ ৯৫১৩৪৩৩ ওয়েবসাইটঃ www.grs.gov.bd |
৩০ কার্যদিবস |
৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন এর ওয়েব সাইট www.orgbdr.gov.bd ভিজিট ; |
২ |
রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন এর কার্যক্রম সম্পর্কে অবহিত থাকা ; |
৩ |
সংশ্লিষ্ট আইন সম্পর্কে নূন্যতম ধারনা থাকা |
৪ |
নির্ধারিত ফরমে ত্রুটিমুক্ত ও স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান; |
৫ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা; |
৬ |
প্রযোজ্য ক্ষেত্রে মোবাইল মেসেজ / ই-মেইল ঠিকানায় প্রেরিত নির্দেশনা অনুসরন করা ; |
৭ |
সাক্ষাতের জন্য নির্ধারিত তারিখ ও সময়ে উপস্থিত থাকা; |
৮ |
সেবা গ্রহনের জন্য অনাবশ্যক ফোন বা তদবির না করা; |
৯ |
প্রয়োজনীয় অন্যান্য তথ্যাদি প্রদান করা। |