মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ মে ২০১৯

কার্যক্রম

 

 

কার্যাবলি (Functions):

 

  • দেশের সকল ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি করপোরেশন, ক্যান্টনমেন্ট বোর্ড, বিদেশে অবস্থিত মিশনসমূহের নিবন্ধকগণের নিকট জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশ্লিষ্ট সকল ফরম সরবরাহ নিশ্চিতকরণ;
  • নিবন্ধক কার্যালয়সমূহ পরিদর্শন;
  • নিবন্ধন  সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধি কর্মসূচি গ্রহণ;
  • তথ্য প্রযুক্তি বা অধিকতর উন্নত পদ্ধতির সাহায্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন তথ্য সংরক্ষণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ, স্থাপন ও সংরক্ষণ এবং এতদসংক্রান্ত কার্যপ্রণালি প্রণয়ন ও উন্নতকরণ;
  • জন্ম ও মৃত্যু নিবন্ধন তথ্যাদি আদান প্রদানের জন্য দেশি, বিদেশি, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সাথে আমত্মঃ তথ্যপ্রবাহ চুক্তি সম্পাদন এবং তথ্য আদান প্রদানের জন্য কারিগরি কার্যাদি সম্পাদন;
  • নিবন্ধক ও উক্ত কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের জন্ম নিবন্ধন কাজে নিবিড়ভাবে সম্পৃক্তকরণ ও প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান;
  • যে সকল ক্ষেত্রে জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদের আবশ্যকতা রয়েছে তদসংশ্লিষ্ট সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা বা কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান;
  • বাজেট প্রণয়ন, তহবিল সংগ্রহ, বিতরণ এবং নিরীক্ষাসহ আর্থিক জবাবদিহিতা নিশ্চিতকরণ;
  • আইনের ধারা ১৫ ও ১৫ ক এ বর্ণিত পদ্ধতিতে নিবন্ধন বহি এবং জন্ম বা মৃত্যু সনদ সংশোধনের প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান এবং ক্ষেত্র বিশেষে নিবন্ধন সনদ বাতিলকরণ সংক্রান্ত বিষয়াদি তত্ত্বাবধান;
  • আইন, বিধি এবং সরকারী নির্দেশে অন্যান্য কার্যাবলী।

 


Share with :

Facebook Facebook